Monday, January 18, 2021

নিরাবরণ

 

মানুষ হিসাবে অনেক খামতি আছে,
অথচ মানুষ হিসাবে আমার প্রচ্ছন্ন গর্বের শেষ নেই।
হয়তো সমাজ, হয়তো পরিবার, হয়তো আমি নিজেই,
নিজেই সৃষ্টি করেছি এই দম্ভের প্রাচীর।
ভালোমানুষি করেছি বিভিন্ন দাগে, সূক্ষ্ম এবং মোটা,
মোটাটাই কাজ দেয় বেশি।
কিন্তু প্রকৃতরূপ প্রকাশ পায় ক্ষণকালেই।
লুকাতে পারিনি শেষ পর্যন্ত নিজের থেকেও।
তুমি কাছে এসেছিলে অকাতরেই, আমিও আগল দিইনি।
কিছু চাহিদা আত্মনিয়ন্ত্রণকে ভেঙ্গে ফেলে শত বাধা সত্ত্বেও।
কিন্তু বিনিময়ে জুটল কেবল আত্মগ্লানি, দুঃখ,
আবার ভেঙ্গে ফেললাম তোমায়, অজান্তেই।
আমি মানুষ হিসাবে ব্যর্থ সে আমার অজানা নয়,
কিন্তু এই নীচতার আয়না তুমিই মেলে ধরলে প্রথম এত নগ্নরূপে।

তুমি স্বাভাবিক ছিলে জীবনে, আকাঙ্ক্ষায়,
আমাকেও ভেবেছিলে সেই রকমই।
তাতে দোষ দিতে পারি না তোমাকে।
সমস্যা যা ছিল আমারই, তোমাকে জানতে দিইনি এতদিন।
নিজেও যে জানতে পেরেছি এমন নয়।
সেই আমার প্রতিনিয়ত লব্ধ জীবনের ভুসর অবক্ষয়।
তোমাকে ছিন্নভিন্ন করে দিতে চাই না আর,
আপাতত নিয়েছি তাই প্রায়শ্চিত্তের মহাভার।
কিন্তু আমাকে ক্ষমা করে দিয়ো না ক্ষণকালেই।
আমার জীবনের এই সন্ধিক্ষণে এসে,
এটুকু উপলব্ধি যা দিয়েছ তাই আমার পাথেয়।
নতুনভাবে পথচলার উদ্যম, সে সঞ্চয় হবে কিনা জানিনা,
কিন্তু এটুকুই বা কতজন দেয়, নিঃশেষ করে নিজেকে।  

No comments:

Post a Comment