Friday, February 9, 2018

শেষ পর্যন্ত

শান্তি কোথায় খুঁজে পাব বল শ্মশানের পরিবর্তে, 
তবে সবকিছু বিনিময় হবে ঠিকানা পাওয়ার শর্তে। 
নিয়মাবলীর ফাঁকে থাকবে না কোন ফাঁকি দেওয়া অজুহাত, 
নিঃশ্ব হওয়ার ইচ্ছাপত্রে দস্তখতের অভিঘাত
আনবে না কোন বাকবিতণ্ডা, বিশ্বাস ভাঙ্গা অভিযোগ; 
প্রতারক নই, আমার জন্য পোয়াতে হবে না দুর্ভোগ। 
প্রবঞ্চনায় বারবার ঠকা, তবু খুঁজে চলি প্রত্যয়, 
যেন কোন এক বিস্ময়ে হবে আমার পৃথিবী বাঙ্ময়। 
দিকনির্ণয় করা নেই, তবে ভরসা রয়েছে অদ্ভুত 
বিস্ময়বলে, আমার সামনে তুমিই এখন দেবদূত। 
চুল্লীতে বুঝি জার শুরু হল, ধুনিটাও পরিলক্ষিত।  
আমকে আসিনি,  শেষটুকু ঠিক নিশেঃষ হবে নিশ্চিত। 
শান্তির জ্বালা সয়ে নেব, আজ যতই হোক সে বিষবৎ 
এইটুকু আমি শিখেছি আমার জীবনযুদ্ধ মারফ।   
অগ্নাশয় আজ অগ্নিসাৎ, ধমনী মিশবে ধূলিতে, 
তারানাথ ফের চায়ের আসর বসাবে টাটকা খুলিতে। 
তিলেক দাঁড়াই এই শেষবার চোখ মেলি, আজ মুক্তি!  
শান্তি কোথায়? বৈতরণীর স্রোতে ভেসে যায় যুক্তি।



No comments:

Post a Comment